আযানের পর এবার কোরবানি বন্ধ চান বিজেপি সাংসদ, হাইকোর্টে মামলা

মসজিদ থেকে মাইকে আযান দেওয়ার বিরোধিতা করে ভারতের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি সাংসদ অর্জুন সিং। তার অ'ভিযোগের প্রেক্ষিতে পাল্টা মা'মলা করার হু’মকিও দিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সং'ঘের শাখা সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ।

এবার আরেক ধাপ এগিয়ে ঈদুল আযহা উপলক্ষে কোরবানি বন্ধ করার জন্য জনস্বার্থ মা'মলা করলেন অর্জুন সিং। আর কিছু দিন পরই কোরবানির ঈদ। তার আগে এই মা'মলা দায়ের করলেন বিজেপি সাংসদ।

এটাই প্রথমবার কোরবানির বিরু'দ্ধে মা'মলা নয়। এর আগেও ভারতের হাইকোর্টে এ ব্যাপারে মা'মলা হয়েছে। ২০০৮ সালে প্রথম মা'মলা দায়ের করা হয়। তখন আ'দালত নির্দেশ দেয়, পশুহ'ত্যার নিয়মা মানতে হবে কোরবানি ঈদের সময়। কসাইখানায় পশুদের নিয়ে যাওয়ার আগে সেগু'লোর পরীক্ষা করতে হবে।

২০১৯ সালে আবারো এই মর'্মে জনস্বার্থ মা'মলা দায়ের করা হয়। মা'মলাকারীর অ'ভিযোগ ছিল, পশুহ'ত্যার নিয়ম কিছুই মানা হচ্ছে না পশ্চিমব'ঙ্গে। সেই মা'মলার পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রাজ্যকে সব নিয়ম মেনে চলার নির্দেশ দেয়।

এবার এক স'প্ত াহ পরই ঈদ। তার আগে রাজ্য সরকার পশুহ'ত্যা নিয়ে কী ব্যবস্থা নিচ্ছে, তা জানতে চাওয়া হয়েছে অর্জুন সিংয়ের আইনজীবীর পক্ষ থেকে। দ্রুত শুনানির আবেদন জানিয়েছেন সাংসদের আইনজীবী।

Facebook Comments

Related Articles

Back to top button