‘কেউ ষড়যন্ত্র করে তুরস্কে আজান দেয়া বন্ধ করতে পারবে না’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেছেন, কেউ ষ'ড়যন্ত্র করে আর তুরস্কে আজান দেয়া বন্ধ করতে পারবে না। তুরস্কে ব্য'র্থ সেনা অভ্যুত্থানের চার বছর পূর্তিতে বুধবার (১৫ জুলাই) জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ মন্তব্য করেন তিনি।

এরদোয়ান বলেন, ফেটো আর পিকেকের মতো স'ন্ত্রাসীগোষ্ঠী যতই অ’পতৎপরতা চালাক না কেন, তার দেশের পতাকা কেউ নামাতে পারবে না।
তিনি বলেন, ২০১৬ সালের ১৫ জুলাই রাতের আঁধারে ফেতুল্লা টেরটিস্ট অর্গানাইজেশন (ফেটো) সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করতে চেয়েছিল। কিন্তু দেশটির স্বাধীন-চেতা জনগণ নিজের জীবন তুচ্ছ করে সেদিন তুরস্কের সার্বভৌমত্ব রক্ষা করেছে।

এর পর থেকে ১৫ জুলাই গণতন্ত্র ও জাতীয় ঐক্য দিবস হিসেবে পালিত হয়ে আসছে তুরস্কে। যুক্তরাষ্ট্রপন্থী ফেতুল্লা গু'লেনকে ওই ঘটনার মূল ষ'ড়যন্ত্রকারী মনে করা হয়।

উল্লেখ্য সম্প্রতি ‘আয়া সোফিয়া’কে মসজিদ হিসেবে পুনঃপ্রতিষ্ঠার পর এবার ইসরাইলের কাছ থেকে মুসলিম'দের তৃতীয় পবিত্র স্থান আল আকসা মসজিদ উ'দ্ধার করার ঘোষণা দিয়েছেন এরদোগান।

তুরস্কের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়, ‘আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে পুনঃরূপান্তরের মাধ্যমে আল আকসা মসজিদ স্বাধীন করার যাত্রা শুরু হয়েছে। আয়া সোফিয়া পুনরু'দ্ধার মুসলমান ও নি'র্যাতিত, নিষ্পেষিত মানুষদের আশার পুনর্জাগরণের প্রথম পদ'ক্ষেপ।’

Facebook Comments

Related Articles

Back to top button