জেএসসি-এইচএসসি নিয়ে বিভ্রান্তি দূর করতে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা এ বছর হচ্ছে না জানিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় বিভ্রা'ন্তি সৃষ্টি হয়েছে। এ বি'ষয়ে এখনো কোন চূড়ান্ত সি'দ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (১২ আগস্ট) একটি বিজ্ঞ'প্ত িতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

তবে, বিশ্বব্যাপী কোভিড-১৯ মহা'মা'রী বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বি'ষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর'্শ চেয়েছিলো। বিশেষজ্ঞগণ তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব প্রদান করেছেন। মন্ত্রণালয় প্রস্তাব সমূহ পর্যালোচনা করছে।

ইতোমধ্যে কিছু গণমাধ্যমে উল্লেখিত বি'ষয়ে সারসং'ক্ষেপ প্রণয়ন করা হয়েছে মর'্মে সংবাদ প্রকাশ করেছে।

অন্য দিকে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের তারিখ নিয়েও বিভিন্ন গণমাধ্যমে কল্পিত তারিখ প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, কোভিড-১৯ মহা'মা'রিকে বিবেচনায় নিয়ে জেএসসি এবং এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন বিকল্প নিয়েই শিক্ষা মন্ত্রণালয় ভাবছে। এই বি'ষয়ে এখনও কোনো চূড়ান্ত সি'দ্ধান্ত হয়নি। অ'ভিভাবক ও শিক্ষার্থীদের উদ্বেগের কথা বিবেচনায় নিয়ে শীঘ্রই সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে এ বি'ষয়ে চূড়ান্ত সি'দ্ধান্ত নেয়া হবে; যা সংবাদ বিজ্ঞ'প্ত ির মাধ্যমে জানানো হবে।

অসমর'্থিত কোন মাধ্যমের তথ্যের ভিত্তিতে অ'ভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রা'ন্ত না 'হতে বিশেষভাবে অনুরোধ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এ বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে করো’নার কারণে এ পরীক্ষাসূচি স্থগিত করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়। স্থগিত পরীক্ষার পরবর্তী সময় ঘোষণা না করায় অনিশ্চয়তায় দিন পার করছে প্রায় ১২ লাখ পরীক্ষার্থী।

Facebook Comments

Related Articles

Back to top button