লেবানন বি’স্ফো’রণ: ৩০ ঘণ্টা পর জীবিত উদ্ধার একজন

লেবাননে ভ'য়াবহ বি'স্ফো'রণের ঘটনায় আমিন আল-জাহিদ নামে নিখোঁজ এক ব্যক্তিকে ৩০ ঘণ্টা পর র'ক্তাক্ত অবস্থায় জীবিত উ'দ্ধার করেছে উ'দ্ধারকর্মীরা।

বৈরুত বন্দরের ওই কর্মীর ছবি তার স্বজনদের উদ্দেশ্য করে ইনস্টাগ্রামের একটি পেজে শেয়ার দেওয়ার পর পরিচয় নিশ্চিত হওয়া যায়। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এ সংক্রা'ন্ত এক ছবিতে দেখা যায়, জাহাজের ডেকে উ'দ্ধারকর্মীরা এক ব্যক্তিকে ঘিরে রেখেছেন, যার শরীর র'ক্তমাখা। তবে তিনি জীবিত।

দুবাইভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, উ'দ্ধার করার পর ওই ব্যক্তিকে লেবাননের রাফিক ইউনির্ভাসিটি হাসপাতালে নেওয়া হয়েছে।

তবে আল-জাহিদের পরিবারের সদস্যরা লেবাননের একটি টেলিভিশনকে বলেছেন, হাসপাতালে গেলেও তারা তাকে (আমিন আল-জাহিদ) খুঁজে পাননি। বর্তমান তার অবস্থা কী তা জানতে না পারায় উদ্বি'গ্ন রয়েছেন।

এদিক বি'স্ফো'রণের ঘটনার পর নিখোঁজ থাকা এক কিশোরীকে ২৪ ঘণ্টা পর উ'দ্ধারের খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। টর্চের আলোতে উ'দ্ধার কাজ করার সময় ধ্বং'সস্তূপের নিচ থেকে ওই কিশোরীকে উ'দ্ধার করেন উ'দ্ধারকর্মীরা।

ম'ঙ্গলবারের ওই ঘটনায় পুরো রাজধানী শহর ক্ষ'তিগ্রস্ত হয়েছে। এরই মধ্যে, বি'স্ফো'রণের ঘটনা ত'দন্তে জিজ্ঞাসাবাদের জন্য ১৬ জনকে সরকারের হেফাজতে নেয়া হয়েছে। বি'স্ফো'রণে অন্তত ১৩৭ জন মা'রা যান এবং প্রায় ৫ হাজার মানুষ আ'হত হন।

সরকারি কর্মক'র্তারা বলছেন প্রায় ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বন্দরের কাছে অনিরাপ'দভাবে মজুদ করে রাখা ছিল ২০১৩ সাল থেকে।

Facebook Comments

Related Articles

Back to top button